• Home
  • Blog
  • Training
  • Register Now
ই-বাণিজ্য করবো নিজের ব্যবসা গড়বো, বাণিজ্য মন্ত্রনালয়ই-বাণিজ্য করবো নিজের ব্যবসা গড়বো, বাণিজ্য মন্ত্রনালয়
  • Home
  • Blog
  • Training
  • Register Now

Blog

  • Home
  • Blog
  • Blog
  • বাংলাদেশে ই-কমার্স খাতের বর্তমান অবস্থা

বাংলাদেশে ই-কমার্স খাতের বর্তমান অবস্থা

  • Posted by ই-বানিজ্য
  • Date
  • Comments 0 comment

UNCTAD ১৩০টি দেশের ই-কমার্স খাতসমূহ নিরীক্ষান্তে B2C E-commerce Index প্রস্তুত করেছে। দেখা যায় যে, ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা একটি দেশের ই-কমার্স খাতের অবস্থান নির্ণয়ের প্রধান সূচক হিসেবে কাজ করে। ২০১৫ সালে ITU কর্তৃক প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, বাংলাদেশে ইন্টারনেট ব্যবহারকারী বৃদ্ধির হার ১৪%; শুধুমাত্র এই একটি প্রতিবেদনের তথ্যের সাথে বিটিআরসি’র সংখ্যার (৩৯%) গরমিল পরিলক্ষিত হয়। উল্লেখ্য, ITU-এর প্রতিবেদন বাংলাদেশ সরকার ইতোমধ্যে প্রত্যাখ্যান করেছে।

দেশে ই-কমার্স কর্মকান্ড দ্রুত বৃদ্ধি পাচ্ছে। প্রতি মাসে নতুন নতুন সাইটের আগমন ঘটছে। যদিও এ খাতের বর্তমান অবস্থা এবং ই-কমার্স ইন্ডাস্ট্রির সঠিক সংখ্যা সম্পর্কে খুব একটা গবেষণা পরিচালিত হয়নি; তবে Kaymu.com.bd সম্প্রতি প্রকাশিত  ‘A Report on e-commerce Trends in Bangladesh’ শীর্ষক প্রতিবেদন অনুযায়ী বাংলাদেশে ই-কমার্স খাত ধীরে ধীরে উন্নতি করছে। Kaymu-এর ভবিষ্যদ্বাণী অনুযায়ী, ই-কমার্স খাতে লেনদেন প্রতিবছর কমপক্ষে ১০% বৃদ্ধি পাবে।

ই-কমার্সের  ক্রেতারা  মূলত শহরকেন্দ্রিক; তন্মধ্যে ৮০% ক্রেতার ঢাকা, গাজীপুর ও চট্টগ্রামের। এদের মধ্যে ৩৫% ঢাকার, ৩৯% চট্টগ্রামের এবং ১৫% গাজীপুরের অধিবাসী। অন্য দু’টি  শহর  হলো  ঢাকার  অদূরে  নারায়ণগঞ্জ  এবং  আরেকটি মেট্রোপলিটান শহর সিলেট। ৭৫% ই-কমার্স ব্যবহারকারীর বয়স ১৮-৩৪-এর মধ্যে।

বাংলাদেশে ই-কমার্স খাতের বিকাশের চ্যালেঞ্জ

বাংলাদেশের ই-কমার্স খাতের সুনির্দিষ্ট কতিপয় চ্যালেঞ্জ নিম্নে তুলে ধরা হলো-

  • ই-কমার্স সহায়ক উপযুক্ত জাতীয় নীতিমালা;
  • ই-কমার্স উন্নয়নে সুনির্দিষ্ট রোডম্যাপ;
  • আর্থিক লেনদেনের নিরাপত্তা;
  • ধীরগতিসম্পন্ন ও ব্যয়বহুল ইন্টারনেট;
  • ডেলিভারি চ্যানেল;
  •  ইন্টার-অপারেবল অবকাঠামো;
  • দক্ষ ই-কমার্স প্রযুক্তি সহায়ক প্রশাসন, বিচার বিভাগ ও মানবসম্পদের অভাব;
  • আস্থাশীল ই-কমার্স পরিবেশের অভাব;
  • অনলাইনে কেনাকাটায় জনসাধারণের অভ্যস্ততার অভাব ও ভীতি;
  • ভোক্তা অসন্তোষ নিরসনের সুনির্দিষ্ট মেকানিজমের অভাব;
  • ই-কমার্স খাতে ব্যাংকিং সুবিধা প্রদানে অনীহা;
  • ই-কমার্স খাতের বিকাশে কোনো প্রণোদনা প্যাকেজ না থাকা;
  • পর্যাপ্ত প্রচারণার অভাব ইত্যাদি।

সোর্স- ইক্যাব.নেট

Tag:ই-কমার্স, ই-বানিজ্য

  • Share:
author avatar
ই-বানিজ্য

Previous post

সাম্প্রতিক সময়ে বাংলাদেশে ই-কমার্সের প্রবৃদ্ধি

Next post

ই-কমার্সঃ বিশ্ব প্রেক্ষাপট ও বাংলাদেশ

You may also like

mymensingh
ময়মনসিংহ বিভাগের জন্য সম্পূর্ণ ফ্রি ই-কমার্স প্রশিক্ষণ (অনলাইন ক্লাস)!
28 January, 2021
84747492_3013984091981003_3105920915955777536_n
চট্টগ্রামে শুরু হচ্ছে সরাসরি ই-কমার্স ট্রেনিং!
28 January, 2021
82829932_2983664698346276_6090521151967068160_n
“ই-বাণিজ্য করবো, নিজের ব্যবসা গড়বো” ট্রেনিংয়ের রেজিস্ট্রেশন ফরম
25 January, 2021

Leave A Reply Cancel reply

Your email address will not be published. Required fields are marked *

Search

Links

  • Home
  • About Us
  • Blog
  • Contact Us

E Banijjo Korbo Nijer Bebsha Gorbo by Unnoto Powered by Unnoto